1. admin@newskachua.com : newskachua.com :
  2. mohsinjournalist3@gmail.com : moshin hossain : moshin hossain
  3. rasel@newskachua.com : news kachua : news kachua
  4. shujan@newskachua.com : news chua : news chua
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৮:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পাসপোর্ট অফিসে দালালের দুষ্টচক্র বাংলার আনাছে-কানাছে ছেয়ে গিয়েছে ট্র্যাভেল এজেন্সির কচুয়ায় ৭০ পিস ইয়াবা সহ দুই ব্যবসায়ী গ্রেফতার কচুয়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত- ১, থানায় অভিযোগ কচুয়ায় মারামারি মামলা ইউপি সদস্য আলমগীর হোসেন গ্রেফতার কচুয়ার পৌর আ.লীগের সাধারন সম্পাদকের পিতা আর নেই! দাফন সম্পন্ন করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন কচুয়া দুই ওসি কচুয়ায় রহমত উল্যাহ ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ কচুয়ায় বোরো ধানে স্বপ্ন দেখছেন কৃষকরা বিএনপি নেতা অ্যাড. মুজাম্মেল হোসেনের ইন্তেকাল করোনা মোকাবেলায় ওসি শাহজাহান কামালের ভূমিকা প্রশংসানীয়

কম শ্রমে উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে অধিক ফলন উৎপাদন করাই এ পদ্ধতির মূল লক্ষ্য : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

নিউজ কচুয়া
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ৭০ বার পড়া হয়েছে

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ গতকাল মঙ্গলবার বিকালে কচুয়া উপজেলার পশ্চিম সহদেবপুর ইউনিয়নের কান্দিরপাড় গ্রামে ৫০ একরের সমন্বয়ে সমলয় চাষাবাদ কর্মসূচি (ইরি-বোরো) ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনকালে তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন- আগামীর কৃষি পদ্ধতি কেমন হবে তারই রূপরেখা আজকের এই প্রকল্প। কম শ্রমে উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে অধিক ফলন উৎপাদন করাই এ পদ্ধতির মূল লক্ষ্য। ১২০জন কৃষকের ৫০ একর জমি একই সাথে বীজ বপন, একই সময়ে সার প্রয়োগ, একই সময়ে ফসল কর্তন কার্যক্রমে কৃষকের ফসল উৎপাদন ব্যয় কমে আসবে। এতে কৃষকরা অধিক লাভবান হবে। এ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৪ লক্ষ ১৭ হাজার টাকা যা কৃষকরাই সম্মিলিতভাবে ব্যয় করবে। একতাবদ্ধ ও সমবায়ের মানসিকতা নিয়ে কৃষকরা কৃষি উৎপাদনে সফলতা আনবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। উল্লেখ্য, সারা দেশের ৬১টি জেলার মধ্যে চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় ৫০ একর জমিতে একই সাথে বীজ তলা তৈরিসহ সকল প্রকার তত্তাবদানের দায়িত্বে রেখে এই পাইলট প্রকল্পের বীজ তলা পরিদর্শন করেন। কৃষির ভাষায় পদ্ধতিকে বলা হয় সমলয়। এই সমলয় প্রকল্প বাস্তবায়নে সকল প্রকার সহযোগীতা করবে বাংলাদেশ সরকার। ফসলের ভাগীদার হবেন কৃষক পরিবার।
কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জাহাঙ্গীর আলম লিটনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (চাঁদপুর) মো. জালাল উদ্দীন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সুলতানা খানম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সোফায়েল হোসেন, পশ্চিম সহদেবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ আজাদ, ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলমগীর পাটওয়ারী ও কৃষক সাইফুর রহমান বাহাদুর। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের পূর্বে জেলা প্রশাসক উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপজেলার বিভিন্ন বিভাগীয় সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন ও কচুয়া থানা পরিদর্শন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র,ভিডিওচিত্র, অডিও কনটেন্ট, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।